ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

সৌদি আরবে নির্মাণ হবে বিলাসবহুল ট্রাম্প টাওয়ার 

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ জুলাই ২০২৪, ১৬:১২

সৌদি আরবে নির্মাণ হবে বিলাসবহুল ট্রাম্প টাওয়ার 
সৌদি আরবে নির্মাণ হবে এমন একটি বিলাসবহুল ট্রাম্প টাওয়ার। ছবি: সংগৃহীত

সৌদি আরবে জেদ্দায় মেগা-ডেভেলপার দার আল আরকানের আন্তর্জাতিক শাখা দার গ্লোবালের সঙ্গে মিলে বিলাসবহুল একটি ট্রাম্প টাওয়ার নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছে ট্রাম্প অর্গানাইজেশন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো কাজ শেষ হলে, জেদ্দার এই টাওয়ারটি সৌদি আরবে ট্রাম্প অর্গানাইজেশনের প্রথম বড় প্রকল্প হবে।

ট্রাম্প অর্গানাইজেশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে এরিক ট্রাম্প এক ঘোষণায় বলেছেন, মধ্যপ্রাচ্যে আমাদের উপস্থিতি বাড়াতে এবং দার গ্লোবালের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্কের মাধ্যমে এ অঞ্চলে ট্রাম্প টাওয়ারের সমমানের বিলাসিতা নিয়ে আসতে পেরে আমরা রোমাঞ্চিত।

দার গ্লোবাল বলছে, এ প্রকল্পটি সৌদি আরবের বিলাস বাজার এবং আন্তর্জাতিক বিনিয়োগকারীদের লক্ষ্য করে নির্মিত হতে যাচ্ছে। ওমানে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল কমপ্লেক্স নির্মাণের ঘোষণার কয়েকদিনের মধ্যেই সৌদি আরবে নতুন প্রকল্পটির পরিকল্পনা প্রকাশ করল ট্রাম্প অর্গানাইজেশন এবং দার গ্লোবাল।

পাঁচ তারকা এই হোটেল কমপ্লেক্স চালু হবে ২০২৮ সালের ডিসেম্বরে। এতে একটি নাইটক্লাব, গলফ কোর্স এবং ‘মেম্বার-অনলি’ ক্লাব অন্তর্ভুক্ত থাকবে। ট্রাম্প অর্গানাইজেশনের মালিকানাধীন না হলেও হোটেলটির জন্য লাইসেন্সের অধীনে ট্রাম্পের নাম এবং লোগো ব্যবহার করতে সম্মত হয়েছে দার আল আরকান।

তবে সিএনএন বলছে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় ফিরলে মধ্যপ্রাচ্যে ট্রাম্প অর্গানাইজেশনের এসব নতুন প্রকল্প ভূরাজনৈতিক স্বার্থের সংঘাত নিয়ে উদ্বেগ বাড়াতে পারে।

সিটিজেনস ফর রেসপনসিবিলিটি অ্যান্ড এথিক্স ইন ওয়াশিংটনের (সিআরইডব্লিউ) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চিফ কাউন্সিল ডোনাল্ড কে শেরম্যান সংবাদমাধ্যম সিএনএনকে বলেন, যুক্তরাষ্ট্রের বাইরে ট্রাম্প অর্গানাইজেশনের ক্রমাগত ব্যবসার সম্প্রসারণে জাতীয় নিরাপত্তা, দুর্নীতি ও সাংবিধানিক উদ্বেগ বাড়ছে।

সিআরইডব্লিউ-এর ২০২৩ সালের এক বিশ্লেষণে দেখা গেছে, ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে কমপক্ষে ৯.৬ মিলিয়ন ডলার আয় করেছেন। ট্রাম্প অর্গানাইজেশন মূলত ব্যক্তিগত ট্রাস্টের মালিকানাধীন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর একমাত্র সুবিধাভোগী। পারিবারিক এ ব্যবসা পরিচালনা করেন ট্রাম্পের ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ও এরিক ট্রাম্প।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত